Home / শেয়ারবাজার / শেয়ারবাজারে গুজব ছড়াচ্ছে ১১৬ ফেইসবুক পেইজ, বন্ধে চিঠি

শেয়ারবাজারে গুজব ছড়াচ্ছে ১১৬ ফেইসবুক পেইজ, বন্ধে চিঠি

শেয়ারবাজার বিষয়ে নানা গুজব ছড়িয়ে বিনিয়োগকারীদের প্রভাবিত করে এমন ১১৬টি ফেইসবুক পেইজ বন্ধ করতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে অনুরোধ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি বিটিআরসিতে পৌঁছেছে। এতে বলা হয়েছে, বিএসইসির তদন্তে দেখা গেছে এসব গ্রুপ নিজেদের স্বার্থে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করছে, যা  শেয়ারবাজারকে অস্থিতিশীল করে তুলছে।

তবে বিটিআরসি’র কর্মকর্তারা বলছেন, ফেইসবুক গ্রুপ বন্ধ করার বিষয়টি তাদের এখতিয়ারে নেই। তারা এক্ষেত্রে বিএসইসিকে খুব কম সাহায্য করতে পারবেন।

BD STOCK EX-techshohor

বিটিআরসি’র কোনো কর্মকর্তা আনুষ্ঠানিকভাবে কিছু বলেননি। তাদের মতে, ফেইসবুক কর্তৃপক্ষ বেশিরভাগ ক্ষেত্রে এ বিষয়ে সাড়া দেয় না।

গত বছর বিটিআরসি ফেইসবুকের কাছে কয়েকশ’ অভিযোগ করলেও হাতেগোনা কয়েকটি ক্ষেত্রে জবাব দিয়েছে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চিঠিতে বাজারের স্থিতিশীলতা বজায় রাখা ও বিনিয়োগকারীদের স্বার্থে এসব গ্রুপ বন্ধসহ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।

সংশ্লিষ্টদের মতে, গুজব ছড়াতে এসব ফেইসবুক পেইজের সহায়তা নিচ্ছে কিছু চক্র। তারা নিয়মিত মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে বিভিন্ন কোম্পানির শেয়ার কিনতে এসব পেইজ বা গ্রুপের অনুসারী বিনিয়োগকারীদের প্রলুব্ধ করছে।

কোম্পানির লভ্যাংশ ও অন্যান্য মূল্য সংবেদনশীল তথ্য গ্রহণের আগেই কিছু ফেইসবুক পেইজ থেকে অনুমাননির্ভর পূর্বাভাস দেওয়া হয়। অনেক ক্ষেত্রে ইনসাইডারদের তথ্য হিসেবেও প্রচার করা হয়।

আবার কিছু কিছু পেজে বিভিন্ন শেয়ারের বাজারদর বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়। কিছু গ্রুপ থেকে অর্থের বিনিময়ে অনেক দর বাড়বে এমন শেয়ারের নাম জানিয়ে দেওয়া হয়।

DES-facebook-page-techshohor

চিঠিতে আরও বলা হয়েছে, গুজব ছড়িয়ে শেয়ারবাজারকে প্রভাবিত করে ফায়দা লোটার অপচেষ্টা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইনের পরিপন্থী। এ জন্য এগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

চিঠির সঙ্গে সংযুক্তি হিসেবে বিভিন্ন পেইজের অনুসারীদের সংখ্যাও উল্লেখ করা হয়েছে। যেমন- বাংলাদেশ স্টক মার্কেট শেয়ার বিজনেস নামের একটি পাবলিক গ্রুপে ৪৩ হাজারের বেশি অনুসারী রয়েছে।

ডিএসই ফর রিস্কি গেইম, ডিএসই ইনভেস্টরস ক্লাব, ডিএসই ক্লাব, ডিএসই কারেন্ট ডাটা অ্যানালাইসিস নিউজে মতো গ্রুপগুলোরও ২২ থেকে ৪০ হাজার পর্যন্ত সদস্য রয়েছে।

এসব পেইজ বন্ধের বিষয়ে চাইলেই তাৎক্ষণিকভাবে কিছু করতে পারবে না বিটিআরসি।  ফেইসুবক কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশের কোনো চুক্তি না থাকায় বেশিরভাগ ক্ষেত্রেই শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি এসব অভিযোগ আমলে নেয় না বলে জানিয়েছেন, নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা।

ফেইসবুকের সঙ্গে চুক্তি করাসহ অন্যান্য বিষয়ে উদ্যোগ নিতে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারনা হালিম এর আগে চেষ্টা চালালেও এখন পর্যন্ত এর কোনো সুরাহা হয়নি। ফেইসবুকের একটি প্রতিনিধি দল ঢাকা ঘুরে গেলেও চুক্তির বিষয়ে অগ্রগতি হয়নি।

About admin

Check Also

শেয়ারবাজারে আসছে ড্রপবক্স

ক্লাউড স্টোরেজ সেবাদাতা ড্রপবক্স শেয়ার বিক্রি করবে। যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে শেয়ার ছাড়বে জনপ্রিয় কোম্পানিটি। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *