Home / রাজস্ব / রাজস্ব তথ্য দিতে নারাজ এইচপি

রাজস্ব তথ্য দিতে নারাজ এইচপি

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান হিউলেট-প্যাকার্ড (এইচপি) ভারতে তার সফটওয়্যার ব্যবসার মুনাফা স্বগৌরবে প্রকাশ করলেও রাজস্ব সম্পর্কে কোনো তথ্য দিতে নারাজ। গতবছর প্রতিষ্ঠানটির ব্যবসা বেড়েছে ৭ দশমিক ৫ শতাংশ।

দেশটিতে এইচপির সফটওয়্যার অপারেশনের বিভাগ গত বছরের মার্চে সমাপ্ত অর্থবছরে রাজস্ব অর্জন করেছে ১ হাজার ৩৫৬ কোটি রুপি। ২০১৩-১৪ অর্থবছরে যার পরিমাণ ছিলো ১ হাজার ২৬১ দশমিক ০২ কোটি রুপি। ফলে নিট মুনাফা ৩৬ শতাংশ বেড়ে ১৩১ দশমিক ২৩ কোটি রুপিতে পৌছেছে।

hp_blue_logo-TechShohor

গত বছরের অক্টোবরে এইচপি দুইটি প্রতিষ্ঠানে বিভক্ত হয়। একটি এইচপি ও অন্যটি এইচপিই। তাদের কাছে দেশভিত্তিক রাজস্ব সম্পর্কে জানতে চাওয়া হলে তারা সে পরিসংখ্যাান দিতে নারাজ হয়। তারা জানায় ভারতের মিনিস্ট্রি অব কর্পোরেট অ্যাফেয়ার্সের ওয়েবসাইটে এইচপির ব্যবসা সম্পর্কে যে তথ্য রয়েছে সেটাই যথেষ্ঠ। এর বাইরে কোনো তথ্য দেওয়া হবে না।

প্রায় দেড় দশক ধরে ভারতে সাফল্যজনকভাবে ব্যবসা করে আসছে এইচপি। ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পেও ভূমিকা রাখার চেষ্টা রয়েছে তাদের বলে জানিয়েছেন প্রতিষ্টানটির ব্যবস্থাপনা পরিচালক নিলম ধাওয়ান।

উল্লেখ্য, ভারতে হিউলেট-প্যাকার্ডের (এইচপি) সফটওয়্যার ব্যবসাকে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাংক, ইনফোসিস ইত্যাদির সঙ্গে তুলনা করা হয়।

About admin

Check Also

টুইটারের রাজস্ব বেড়েছে ৫৮ শতাংশ

২০১৪ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় চলতি বছরের তৃতীয় প্রান্তিকে টুইটারের রাজস্ব আয় ৫৮ শতাংশ বেড়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *